চাটখিলে শোক ও শ্রদ্ধায় স্মরণ বঙ্গবন্ধুকে

মাইনউদ্দিন বাঁধন: চাটখিল উপজেলায় শোক ও শ্রদ্ধায় গতকাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী পালিত হয়েছে। দিনটি ছিল জাতীয় শোক দিবস। এই দিনে চাটখিলের প্রতিটি মানুষ শপথ নিয়েছে, জঙ্গিবাদ, সন্ত্রাস ও মৌলবাদমুক্ত অসাম্প্রদায়িক সোনার বাংলা গড়ে তোলা এবং বঙ্গবন্ধুর পলাতক বাকি খুনিদের ফিরিয়ে এনে দ্রুত বিচারের রায় কার্যকর করার। করোনাকে উপেক্ষা করে শোকাবহ এই দিনে হৃদয় নিংড়ানো ভালোবাসা আর শ্রদ্ধাঞ্জলিতে সিক্ত হয়েছে চাটখিল উপজেলায় স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতি।

চাটখিল উপজেলা আওয়ামীলীগের পুস্প অর্পণ। ছবি- চাটখিলবার্তা

বঙ্গবন্ধুর স্মরণে উপজেলা প্রঙ্গনে আসা সকলের একই বাক্য বঙ্গবন্ধু হত্যার ইন্ধনদাতাদের চিহ্নিত করতে কমিশন গঠন করে সকলের ফাঁসি কার্যকর করা। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে চাটখিল উপজেলার সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ভবন, শিক্ষাপ্রতিষ্ঠান গুলোয় জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে শুরু হয় জাতীয় শোক দিবসের কর্মসূচি।

আওয়ামীলীগের আলোচনা সভা। ছবি-চাটখিলবার্তা

সকালে চাটখিল উপজেলায় স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নোয়াখালী-০১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের এম.পি এইচএম ইব্রাহিমের, চাটখিল উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাহাঙ্গীর কবির ও উপজেলা আ্ওয়ামীলীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন চাটখিল উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন জাহাঙ্গীর, যুগ্ন সাধারণ সম্পাদক মিজানুর রহমান বাবর,যুবলীগের আহবায়ক ও মেয়র প্রার্থী বেলায়েত হোসেন প্রমুখ। প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী আলহাজ্ব জাহাঙ্গীর আলম ও মেয়র মোহাম্মদ উল্যার পক্ষে পুস্প অর্পণ করে নোয়াখালী জেলা পরিষদের সদস্য মাকুসুদুর রহমান সিপন, চাটখিল পৌর কমিশনার আহসান হাবিব সমীর, সাবেক ভিপি মিজানুর রহমান ও আক্তার হোসেন, আকবর হােসেন মিঠু এম রিয়াজ খান সহ প্রমূখ।

চাটখিল মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ ও উপধ্যক্ষের পুস্প অর্পণ। ছবি- চাটখিলবার্তা

আওয়ামী লীগের উপজেলা নেতারা শ্রদ্ধা নিবেদন এবং ফাতেহা পাঠ ও মোনাজাতে অংশ নেন। পবিত্র কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভাসহ অন্যান্য কর্মসূচিও পালিত হয়েছে চাটখিলে। স্বাধীনতার মহানায়কের প্রতি শ্রদ্ধা জানাতে চাটখিল উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত শোকার্ত হাজারো মানুষের ঢল। বিশেষ করে উপজেলা প্রঙ্গণ বঙ্গবন্ধু প্রতিকৃতির স্থলে ছিল জনারণ্য। গতকাল দিনটি ছিল সরকারি ছুটি। চাটখিল উপজেলার স্থানীয় পত্রিকাগুলো ও বিভিন্ন ইউটিউভ চ্যানেলগুলো দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করে। উপজেলার সব মসজিদে বিশেষ মোনাজাত এবং মন্দির, প্যাগোডা ও গির্জায় বিশেষ প্রার্থনা হয়। চাটখিল মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ সাইফুল ইসলাম ও উপাধ্যক্ষ ফারুক সিদ্দিকী ফরহাদ সহ  বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা শ্রদ্ধা নিবেদন করে। পরে বিভিন্ন প্রতিষ্ঠানে আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা, চিত্রাঙ্কন, হামদ ও নাত প্রতিযোগিতা, আলোকচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনী, স্বেচ্ছায় রক্তদান এবং মিলাদ, দোয়া মাহফিলসহ নানা কর্মসূচির আয়োজন করে। চাটখিল উপজেলা সহ বিভিন্ন ইউনিয়নে শোকের প্রতীক কালো পতাকার পাশাপাশি বিভিন্ন ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড ও তোরণ নির্মাণ করা হয়। পৌরসভার ওয়ার্ডে ওয়ার্ডে ও ইউনিয়নের বিভিন্ন স্থানে মাইকে বাজানো হয় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ। বঙ্গবন্ধুকে নিয়ে রচিত গান, কবিতা এবং স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের প্রেরণামূলক গানও প্রচারিত হয়। ভোর থেকেই আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতা-কর্মীরা এবং সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে  সমবেত হতে থাকেন। ইউনিয়ন, ওয়ার্ড ও মহল্লায় আওয়ামী লীগ ও সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের উদ্যোগে দিনব্যাপী কোরআনখানি, মোনাজাত, আলোকচিত্র প্রদর্শনী করা হয়।

Developed by : M. Masud Alam